সরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

 

সরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২০. 

সরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ -২০২১ । বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড আওতাধীন সকল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ।  পলিটেকনিক ভর্তি ২০২০ এর আবেদন www. btebadmission.gov.bd এর মাধ্যমে করা যাবে । পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল ।


আপডেট : পলিটেকনিক ডিপ্লোমা ভর্তির  আবেদনের ক্ষেত্রে বয়সের সীমাবদ্ধতা থাকছে না।  কারিগরি শিক্ষায় ভর্তির হার ও দক্ষ জনশক্তি বৃদ্ধি  লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  সুত্র : দৈনিক ইত্তেফাক

সরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ০৪ (চার) বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-ফরেষ্ট্রি, ডিপ্লোমা-ইন- এগ্রিকালচার, ডিপ্লোমা-ইন-ফিসারিজ, ডিপ্লোমা-ইন-লাইভস্টক এবং ডিপ্লোমা-ইন-ট্যুরিজম এন্ড হসপিটালিটি কোর্সে  ছাত্র/ছাত্রী ভর্তির জন্য অন-লাইনে আবেদন আহবান করা যাচ্ছে ।

কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

পলিটেকনিক ভর্তি গুরুত্বপূর্ণ তথ্যাবলী
অনলাইনে আবেদন শুরু : ০৯ আগষ্ট ২০২০

আবেদনের শেষ সময় : ২৬ আগষ্ট ২০২০

ফল প্রকাশ : ৩০ আগষ্ট ২০২০

আরো অন্যান্য গুরুত্বপূর্ণ তারিখ জানতে সার্কুলারটি দেখুন ।

আবেদন এর ঠিকানা : www.btebadmission.gov.bd

আবেদনের নূন্যতম যোগ্যতা

যে কোন সালে এসএসসি ও সমমানের উত্তীর্ণরা অনলাইনে আবেদন করতে পারবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে পলিটেকনিক ভর্তি বা ভর্তি আবেদনের ক্ষেত্রে কোন বয়সসীমা নেই। সকল প্রোগ্রামের জন্য আলাদা আলাদা যোগ্যতার প্রয়োজন । আপনি যদি প্রতিটি কোর্সের ন্যূনতম আবেদন যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে স্ক্রল করে লেখাটির নিচের অংশে গিয়ে বিজ্ঞপ্তিটি ভালভাবে পড়ুন

প্রার্থী নির্বাচন পদ্ধতি

প্রার্থী নির্বাচনে কোন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। কেবলমাত্র এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের
ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হবে।

যেকোন সালে এসএসসি পাসকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে জিপিএ ৫,০০ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৬৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১৪ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১৪x৫=৭০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৬৮ উল্লেখ করা হয়েছে)। ২০১৭ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৫৩ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম। নির্ধারণ করতে হবে (১১ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১১x৫=৫৫ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৫৩ উল্লেখ করা হয়েছে)। ২০১৬ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৪৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১০ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১০x৫=৫০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৪৮ উল্লেখ করা হয়েছে)। এক্ষেত্রে ৬৮ পয়েন্ট ও ৫৩ পয়েন্ট কে ৪৮ পয়েন্টর সাথে সমতুল্য করে হিসাব করা হবে। সাধারন শিক্ষা বাের্ডের পয়েন্ট ,উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসির পয়েন্ট , মাদ্রাসা শিক্ষা বাের্ডের পয়েন্ট ও কারিগরি শিক্ষা বাের্ডের পয়েন্ট এবং ‘ও’ লেভেলের পয়েন্ট সমতুল্য করে মেধাক্রম নির্ধারণ করা হবে।

এসএমএসর মাধ্যমে আবেদনের প্রক্রিয়া

টেলিটক মােবাইল ফোনের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে BTAD লিখে, স্পেস দিয়ে এস.এস.সি. পাসের সন, স্পেস দিয়ে শিক্ষা বাের্ডের নামের প্রথম তিনটি অক্ষর, স্পেস দিয়ে এস.এস.সি. পরীক্ষার রােল নম্বর, স্পেস দিয়ে ভর্তির শিফট নির্ধারণ অক্ষর লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে। ১ম শিফট (A), ২য় শিফট (B), উভয় শিফট (C) ।

উদাহরণ : BTAD 2019 DHA 654321 A

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

২০২০-২০২১ সালের ভোকেশনাল ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে । আপনার প্রয়োজনীয় তথ্যগুলো নোটিশ থেকে দেখতে পারেন।

 

Online এ আবেদন ফর্ম পূরণের প্রক্রিয়া

  •  www.btebadmission.gov.bd অথবা www.bteb.gov.bd অথবা www.tmed.gov.bd অথবা www.techedu.gov.bd অথবা www.nsdc.gov.bd ওয়েবসাইটের Home page হতে “পলিটেকনিক-টিএসসি(ডিপ্রােমা) ভর্তি” বাটনে ক্লিক করে Application form Open করতে হবে।
  • ১ম ধাপে, আবেদনকারীর রােল, বাের্ড, পাসের সন এবং রেজিঃ নং পূরণ করতে হবে। আবেদনকারীর তথ্য, ধারা নং ৩’ এ উল্লেখিত যােগ্যতা অনুযায়ী সঠিক হলে এবং টেলিটক/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে ফি জমা দেয়া হয়ে থাকলে, আবেদনের পরের ধাপে যেতে পারবে ।

  • ২য় ধাপে টেলিটক/রকেট/শিওরক্যাশ এর SMS এর মাধ্যমে পাওয়া Transaction Code পূরণ করতে হবে । Transaction Code সঠিক হলে পরের ধাপে যেতে পারবে।
  • ৩য় ধাপে আবেদনকারীর তথ্য প্রদর্শিত হবে এবং এখানে আবেদনকারীর ছবি (পরিষ্কার রঙিন ছবি JPEG Format-এ, এবং অনধিক 100 KB) আপলােড করতে হবে । এছাড়াও আবেদনকারীর কোন কোটা যুক্ত হলে সেই সংক্রান্ত document আপলােড করতে হবে।
  • ৪র্থ ধাপে (SMS এ আবেদনকৃত শিফট এর পছন্দ অনুযায়ী) সকল প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের টেকনােলজি প্রদর্শিত হবে এবং সেখান থেকে প্রতি শিফট এ অনধিক ১৫টি করে প্রতিষ্ঠান-টেকনােলজি পছন্দ করতে পারবে।
  • প্রতিষ্ঠান-টেকনােলজি পছন্দ শেষ হলে পরের ধাপে পছন্দকৃত সকল শিট-প্রতিষ্ঠান-টেকনােলজি প্রদর্শিত হবে এবং এখানে আবেদনকারী তার পছন্দক্রম পরিবর্তন করতে পারবে।
  • অতঃপর আবেদনকারীকে তার সকল তথ্য, ছবি, পছন্দকৃত প্রতিষ্ঠান-টেকনােলজি এবং পছন্দক্রম প্রদর্শন করা হবে, এবং আবেদন সম্পন্ন করার সর্বশেষ অনুমতি চাওয়া হবে।
  • আবেদন সম্পন্ন হলে আবেদনকারীর contact মােবাইলে SMS এর মাধ্যমে আবেদনের Application ID এবং Pin Number পাঠানাে হবে। এই Application ID এবং Pin Number দিয়ে পরবর্তীতে আবেদনকারী তার আবেদনের তথ্যসমূহ পরিবর্তন করতে পারবে। 

পলিটেকনিক ভর্তি বিষয় আরো বিস্তারিত জানতে আমাদের ফেজবুক পেজ ও গ্রুপে যোগ দিন ।

https://www.facebook.com/TechnicalShujon/https://www.facebook.com/groups/2097944630257392/?ref=share

 

কোন মন্তব্য নেই

Thanks for comments
And read story

Blogger দ্বারা পরিচালিত.