যদি লক্ষ্য থাকে ডুয়েট তাহলে এই লেখাটি আপনার জন্য

যদি লক্ষ্য থাকে ডুয়েট তাহলে এই লেখাটি আপনার জন্য
ডিপ্লোমা ধারী ছাত্র-ছাত্রীরা যখন উচ্চ শিক্ষার কথা চিন্তা করে থাকেন তখনি নাম আসে একটি প্রতিষ্ঠানের আর সেটা হলো ডুয়েট । ডুয়েট ডিপ্লোমা ছাত্র-ছাত্রীদের জন্য একটি স্বপ্নের প্রতিষ্ঠান।

Technical shujon



ডিপ্লোমা প্রকৌশলীদের কাছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) একটি স্বপ্নের প্রতিষ্ঠান। কিন্তু মাত্র ৫৪০ আসনের বিপরীতে কয়েক হাজার শিক্ষার্থী বাছাই করতে এই প্রতিষ্ঠানটির জন্য। ডুয়েট ভর্তি পরীক্ষার এই মহাযুদ্ধে যারা অংশ গ্রহণ করতে চান তাদের জন্যে কিছু বিষয় জানা অত্যন্ত আবশ্যক। তাহলে আসুন জেনে নিই ডুয়েট ভর্তির বিস্তারত তথ্য।
আবেদনের যোগ্যতা
. প্রার্থীকে এসএসসি বা তার সমমানের পরিক্ষায় ৫০% অথবা ৫ এর স্কেলে GPA ৩.০০ (ঐচ্ছিক বিষয় সহ) পেতে হবে।
. ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার এ ৬০% অথবা ৪ এর স্কেলে CGPA ৩.০০ পেতে হবে।
. ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ ২০১০ ও তৎপরবর্তী সনে উত্তির্ন ছাত্র-ছাত্রীরাই ভর্তি পরিক্ষায় অংশ গ্রহন করতে পারবে।
আসন সংখ্যা
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ(৬০), ) , ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ(১২০), সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ(১২০) ,
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ(১২০) , ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগ(৩০) , টেক্সটাইল(৬০) , আর্কিটেকচার(৩০)।
পরীক্ষা পদ্ধতি
নন ডিপার্টমেন্টের জন্যে গণিত , পদার্থ ,
রসায়ন ইংরেজী এই চারটি বিষয়ে ১৫০ নম্বরে এবং ডিপার্টমেন্টাল সাবজেক্টের জন্য ১৫০ নম্বরে মোট ৩০০ নম্বরের পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে। এই দুটি বিষয়ের প্রায় ৭৫% থেকে ৮০% নম্বরের লিখিত পরীক্ষা হবে এবং বাকি ২০ থেকে ২৫% এমসিকিউ থাকবে।
আবেদনের নিয়মাবলী
ভর্তি আবেদন অনলাইনে আগামী ২৪ মে বিকাল ৪ টা পর্যন্ত করা যাবে। আবেদন করার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট
http://www.duet.ac.bd/admission অথবা টেলিটক ওয়েবসাইট http://duet.teletalk.com.bd তে ফর্ম পুরন করা যাবে। টেলিটক সিমের মাধ্যমে ৯৫০/- টাকা আবেদন ফি জমা দিতে হবে। 
বিস্তারিত জানতে ভিসিট করুন ডুয়েটের ওয়েব সাইট http://www.duet.ac.bd

1 টি মন্তব্য:

Thanks for comments
And read story

Blogger দ্বারা পরিচালিত.